মেয়েদের প্যান্টিতে কেন থাকে ছোট পকেটের মত অংশ?

 

নারীদের প্যান্টিতে থাকে ছোট্ট একটি অংশ, যা অনেকটাই পকেটের মত দেখতে। এই ছোট্ট পকেটের মতো অংশটিকে বলা হয় ‘গাসেট’। কিন্তু অন্তর্বাসে কেন থাকে এই অংশ?

মহিলারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে মেয়েদের অন্তর্বাসের ভিতরে একটি ছোট পকেট থাকে। তাদের অন্তর্বাসের ভিতরে তৈরি করা হয় এই পকেট। অনেকেই মনে করেন মহিলাদের অন্তর্বাসে পকেটের ব্যবহার কী। আসুন এর কারণটা জেনে নেওয়া যাক।

ডিজাইন ও স্টাইল ছাড়াও মানুষের পরিধানের জন্য যে পোশাক তৈরি করা হয় তা আরাম ও পরিচ্ছন্নতার কথা মাথায় রেখে তৈরি করা হয়। তাই আমাদের পোশাকে দেখা ছোট ছোট জিনিসের পেছনে অনেক কারণ লুকিয়ে থাকে, যা অনেক সময় আমরা জানি না। এমনই একটি পোশাক হল অন্তর্বাস।

১) মহিলারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে মেয়েদের অন্তর্বাসের ভিতরে একটি ছোট পকেট থাকে। তাদের অন্তর্বাসের ভিতরে তৈরি করা হয় এই পকেট। অনেকেই মনে করেন মহিলাদের অন্তর্বাসে পকেটের ব্যবহার কী। আসুন এর কারণটা জেনে নেওয়া যাক।

২) মহিলাদের গোপনাঙ্গ এমন একটি অংশ যেখানে খুব তাড়াতাড়ি সংক্রমণ হতে পারে। সেজন্য অন্তর্বাস এমনভাবে তৈরি করা হয় যাতে পরলে কোনও অস্বস্তি না হয় এবং তাদের স্বাস্থ্যের ওপর কোনও খারাপ প্রভাব না পড়ে। মহিলাদের অন্তর্বাসের গোপন পকেট আসলে পকেট হিসাবে কাজ করে না।
৩) অন্তর্বাসের নীচে একটি পৃথক কাপড় প্রয়োগ করা হয় যা আরও আর্দ্রতা শোষণ করে। প্রায়শই এই কাপড়টি তুলো দিয়ে তৈরি হয়। এই কারণে, গোপনাঙ্গ দ্রুত শুকিয়ে যায় এবং শরীরের নীচের অংশে পর্যাপ্ত বাতাস পৌঁছায়, যা দাদ বা ত্বক সম্পর্কিত অন্য কোনও সমস্যা হওয়ার ঝুঁকি কমায়।

৪) পুরুষদের অন্তর্বাসেও এমন কাপড় থাকে। এই কাপড় আর্দ্রতা শোষণ করে, যা সংক্রমণের ঝুঁকিও কমায়। অন্যদিকে সিনথেটিক দিয়ে তৈরি আন্ডারওয়্যার কাপড় ও ত্বকের মধ্যে ঘর্ষণ কমায় না, ফলে ক্ষত হওয়ার আশঙ্কা যেমন বাড়ে, তেমনি গোপনাঙ্গের আর্দ্রতাও দ্রুত নষ্ট হয় না, যা ত্বকের সমস্যার আশঙ্কা বাড়ায়।
৫) এমনকি এই অন্তর্বাসেও তুলার পকেটের মতো কাপড় প্রয়োগ করা হয়। পুরুষদের অন্তর্বাসেও কখনও কখনও পি-হোলের উপরে একটি আলাদা কাপড় থাকে, যা মহিলাদের অন্তর্বাসে তৈরি পকেট হিসাবে কাজ করে। এটি গোপনাঙ্গকে আরাম দেয় এবং সংক্রমণ প্রতিরোধ করে।

মূলত নারী যৌনাঙ্গের স্বাস্থ্যরক্ষার জন্য প্যান্টিতে তৈরি করা হয় পকেটের মত অংশ গাসেট

গাসেটে-এর কাজ কী? অন্তর্বাসের বাকি অংশ নানা কৃত্রিম উপাদানে তৈরি হলেও এই গাসেট তৈরি হয় সুতি, তুলো কিংবা ভিতর দিয়ে সহজেই হাওয়া চলাচল করতে পারে, এমন ফ্যাব্রিক দিয়ে।

যৌনাঙ্গ ও পারিপার্শ্বিক অঞ্চলে ঘাম, আর্দ্রতা, অন্যান্য গ্রন্থির ক্ষরণ ও ময়লার মতো পদার্থ জমা খুব স্বাভাবিক। আর ময়লাতেই জন্ম নেয় ব্যাকটেরিয়া। প্যান্টিতে থাকা গাসেট-এর মত অংশ আর্দ্রতা শোষণ করে, বায়ু চলাচল করতে দেয়। ফলে, জীবাণুর সংক্রমণের আশঙ্কা অনেকটাই কমে।

যেহুতু গাসেট সবসময় সুতি, তুলো কিংবা ভিতর দিয়ে সহজেই হাওয়া চলাচল করতে পারে, এমন ফ্যাব্রিক দিয়ে তৈরি হয়, ফলে অন্তর্বাসের কৃত্রিম উপাদানের সঙ্গে ঘর্ষণের ফলে যৌনাঙ্গে ক্ষত তৈরি হওয়ার ঝুঁকি কমে

0 comments:

Post a Comment